Online Class

Online Computer Class

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নির্দেশক্রমে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব কালিন গত ১৮ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এ কারনে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আওতাধিন কম্পিউটার প্রতিষ্ঠান সহ সারা দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় ছাত্রছাত্রীদের যে ক্ষতি হচ্ছে তা সাময়িক ভাবে পূরণ করার লক্ষ্যে শিক্ষকদেরকে অনলাইন ক্লাস নিতে বলা হয়।

দেশের দূরদুরান্ত এমনকি দেশের বাইরে থেকেও  কম্পিউটার অথবা স্মার্টফোন ব্যবহার করে সব বিষয়ের ক্লাস করা সম্ভব । এক্ষেত্রে অনলাইনে কম্পিউটার কোর্স সম্পন্ন করা একেবারে সহজ। সারাবিশ্বে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অনলাইন ও দূর শিক্ষণ কার্যক্রম চালু রয়েছে। বিভিন্ন কারনে আমরা বাংলাদেশিরা এক্ষেত্রে অনেকটা পিছিয়ে আছি।

একই পদ্ধতিতে অনলাইনে শিক্ষার্থী ভর্তি ও মূল্যায়ন সম্ভব। ইমেইলের মাধ্যমে এসাইনমেন্ট নেওয়া  এবং প্রেজেন্টেশন সরাসরি ভিডিও কনফারেন্স এর মাধ্যমে নেওয়া যেতে পারে। বর্তমানে শিক্ষার্থীরা যেভাবে প্রযুক্তি নির্ভর হয়ে উঠছে তাতে দূরশিক্ষণ কার্যক্রম সম্পর্কে সকল অভিভাবকগনের  এগিয়ে আসা উচিত।

Online Computer Class

অন-লাইন ক্লাসের প্রস্তুতি

 

অনলাইন প্রশিক্ষণ ভবিষ্যত গঠনে অপরিহার্যঃ

কেরিয়ারে অগ্রগতি

অনলাইন  এর মাধ্যমে কম্পিউটার প্রশিক্ষণে পাওয়া যায় নমনীয়তা এবং স্বস্তি। অনলাইন লাইভ ক্লাসে অন্য কারো উপস্থিতি না থাকায় শিক্ষার্থী তার সমস্যগুলি সরাসরি প্রশিক্ষকের নিকট থেকে একান্তভাবে বুঝে নিতে পারবেন।  ক্লাস লাইভ না হলেও ডাউনলোড করে বার বার প্র্যাক্টিস করতে পারবেন। কোন কিছু সমস্যা মনে হলে ই-মেইল, ফেসবুক ম্যাসেঞ্জার, জুম, স্কাইপ, এনি-ডেস্ক, ইমো ইত্যাদি মাধ্যমেও সমাধান করে নিতে পরবেন। সহপাঠীদের সাথেও একইভাবে ভার্সুয়ালী অধ্যয়ন করতে পারেন এবং যোগাযোগও করতে পারবেন। অনলাইন এর মাধ্যমে রির্ধারিত কোর্স শেষ করার পাশাপাশি আপনি অতিরিক্ত অন্যান্য কাজের অভিজ্ঞতা অর্জন করতে পারবেন এবং এই নতুন নতুন দক্ষতা যা আপনি অর্জন করেছেন সেগুলি আপনার ক্যারিয়ার এগিয়ে নিতে সহায়তা করবে!

প্রশিক্ষণের পরিবেশ

স্ব-শৃঙ্খলায় অনলাইনে অধ্যয়ন বা প্রশিক্ষণের জন্যে আপনি আপনার নিজস্ব শিক্ষার পরিবেশকে নির্জন নিরিবিলি আকর্ষনীয় এবং আরামদায়ক করে তুলতে পারেন, যা আপনার মনোযোগকে আরো বাড়িয়ে তুলতে পারে। প্রশিক্ষণের স্থান হিসাবে নিজের পছন্দমত জায়গা বেছে নিতে পারেন: এটি হতে পারে আপনার শয়নকক্ষ, আপনার রিডিং রুম, বাড়ির ছাদ, ছায়াঘেরা বাগান অথবা রাস্তার ওপারে ক্যাফে! নির্জনতা আর পছন্দের যায়গায় বসে ক্লাস করার মজাটাই হবে অন্যরকম।

সময় এবং আর্থিক খরচ

অনলাইন প্রশিক্ষণে সাধারনত খরচ অপেক্ষাকৃত কম হয়ে থাকে। প্রশিক্ষণ ফি কম থাকে। প্রতিদিনের যাতায়াত খরচ একদম নেই। প্রতিষ্ঠানে যাওয়া আসা এবং ক্লাশ করার জন্যে দীর্ঘ সময় বাসা-বাড়ির বাইরে থাকার কারনে ক্লান্তি এবং ক্ষুদা নিবারণের জন্যে বেশি খরচে জাঙ্ক ফুড খেতে হয়। সাধারনত: প্রাতিষ্ঠানিক ভাবে কোন কোর্স প্রশিক্ষনের মেয়াদ অনলাইন মাধ্যম থেকে দীর্ঘ হয়ে থাকে। অনলাইনের মাধ্যমে কম্পিউটার কোর্স করা কালিন সময়ে অন্যান্য কাজে সময় বেশি পাওয়া যায়

Online Computer Class

অন-লাইন ক্লাসের প্রস্তুতি